Full width home advertisement

Post Page Advertisement [Top]

অনলাইন ডিজিটাল পেমেন্টের সর্বোপরি সমাধান হিসেবে গুগল নিয়ে এসেছে তার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন Google Pay.
Google Pay- অনলাইন পেমেন্ট এর এক সহজ ও সুরক্ষিত সমাধান

Google Pay - an ultimate solution to digital payments.

Google Tez নামে পূর্ব পরিচিত এই অ্যাপ্লিকেশন এর এক অনন্য বৈশিষ্ট্য হলো অন্যান্য পেমেন্ট অ্যাপসের মতো এর নিজস্ব কোন মোবাইল ওয়ালেট নেই। তাই আপনার ব্যাংক থেকে এই অ্যাপসে টাকা ভরে রাখার কোন প্রয়োজন হয় না। অর্থাৎ, লেনদেন সরাসরি ব্যাংক থেকেই হয়ে থাকে।

Download 👉🏻  Google Pay

এটি ব্যাবহার করা অত্যন্ত সহজ, সুবিধাজনক এবং গুগলের বিশ্বস্ততার দরুণ আজ পর্যন্ত Play Store থেকে 10 কোটিরও বেশি ডাউনলোড করা হয়েছে। মূলত ভারতীয় ইউজারদের জন্য তৈরি এই অ্যাপস অনলাইন পেমেন্ট এর জগতে এক যুগান্তকারী পরিবর্তন এনেছে।

Google Pay কি এটি কিভাবে কাজ করে?

উপরের লেখা থেকে আপনারা বুঝতেই পেরেছেন যে Google Pay হল গুগোল এর দ্বারা নির্মিত অ্যান্ড্রোয়েড প্লাটফর্মে উপলব্ধ একটি ডিজিটাল পেমেন্ট মোবাইল অ্যাপ্। এটি UPI (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস) র মাধ্যমে সমস্ত লেনদেন করে থাকে। যার দ্বারা আপনি মোবাইল রিচার্জ বিল পেমেন্ট মানি ট্রান্সফার ইত্যাদি কাজ নিমিষেই করতে পারবেন তাও আবার সরাসরি ব্যাংক একাউন্ট থেকে।

Related Topic: 10 Benefits of Google Drive You Must Know

এবং মজার ব্যাপার হলো প্রতি লেনদেনে সময় Google Pay 0 থেকে 1000 টাকা পর্যন্ত ক্যাশব্যাক স্ক্র্যাচ কার্ড (Google Pay Rewards) দিয়ে থাকে। স্বাভাবিকভাবে, সেটিও (Rewards) সরাসরি আপনার ব্যাংক একাউন্টে চলে যায়। তবে এই অ্যাপ্লিকেশন এর মাধ্যমে দিনে এক লাখ পর্যন্ত মোট 20 টি লেনদেন করতে পারবেন।


দ্রষ্টব্য: আপনার একটি Google email অ্যাকাউন্ট, একটি সক্রিয় ভারতীয় (+91) ফোন নম্বর এবং Google Pay সেট আপ করার জন্য একটি সক্রিয় ভারতীয় ব্যাংক অ্যাকাউন্ট প্রয়োজন।


Google Pay App দিয়ে লেনদেন করার আগে অবশ্যই আপনার ইউপিআই (UPI) পিন এর সাহায্যে ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক করে নিতে হবে। আর যদি UPI পিন না থাকে তাহলে এই অ্যাপস দিয়েই আপনি আপনার ডেবিট কার্ড ব্যবহার করে অতি সহজেই UPI পিন বানিয়ে নিতে পারেন। Google Pay মাধ্যমে হওয়া লেনদেন খুবই সহজ, নিরাপদ এবং দ্রুত। অ্যাপটি ইংরেজি ছাড়া হিন্দি ও বাংলা ভাষাতেও ব্যাবহার করা যায়।

কিভাবে Google Pay ডাউনলোড ও এক্টিভেট করবেন?

Google Pay - an ultimate solution to digital payments

অ্যাপ্লিকেশন টি Google Play Store (গুগল প্লে স্টোর) থেকে ফ্রীতে ডাউনলোড করা যাবে। আসুন কিভাবে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে এবং লেনদেন করার জন্য আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করতে হবে আলোচনা করি:

প্রথমে, Google Pay (Tez) অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন এবং আপনার ফোন এ ইনস্টল করুন। সরাসরি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে এখানে চাপ দিন।আপনি নিচের ডাউনলোড বাটনে ক্লিক করেও অ্যাপ্লিকেশনটি প্লে স্টোর থেকে ফ্রীতে ডাউনলোড করতে পারেন।
Google Pay download

এবার অ্যাপ্লিকেশন খুলুন এবং আপনি ব্যবহার করতে চান সেই ভাষা নির্বাচন করুন। এখন আপনার মোবাইল নাম্বার দিন এবং আপনার একাউন্টটি সক্রিয় করার জন্য একটি OTP এর জন্য অনুরোধ করুন (Next) বাটন ক্লিক করে। এখানে মনে রাখবেন আপনাকে সেই নাম্বারটি দিতে হবে যেটি আপনি ব্যাংকে রেজিস্টার করে রেখেছেন। এরপর গুগল আপনার গুগল ইমেল (email) একাউন্ট সাথে সংযোগ করতে হবে। এখন আপনাকে আপনার ব্যাংক অ্যাকাউন্টটি অ্যাপের সাথে লিঙ্ক করতে হবে।
এই ধাপে প্রদর্শিত তালিকা থেকে আপনার ব্যাঙ্ক নির্বাচন করুন। ইউপিআই পিন ব্যবহার করে অ্যাপ্লিকেশন দিয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্ট লিঙ্ক করুন। আপনি যদি আপনার ইউপিআই পিন ইতিপূর্বে না বানিয়ে থাকেন তবে অ্যাপ্লিকেশনটি আপনাকে পিন সেট আপ করার জন্য অফার করে। একবার আপনার অ্যাকাউন্ট সেট আপ হয়ে গেলে, আপনি Google Pay অ্যাপ্লিকেশনের মাধ্যমে অর্থ পাঠাতে বা গ্রহণ করতে প্রস্তুত।
প্রথমবার এই অ্যাপস ব্যবহার করে UPI পিন দিয়ে প্রথম সফল পেমেন্ট এর ক্ষেত্রে google ব্যবহারকারী কে 51 টাকা ক্যাশব্যাক রিওয়ার্ড দিয়ে থাকে।

দ্রষ্টব্য: আপনার ডেবিট কার্ডের ডিটেলস দিয়ে আপনাকে নিজের UPI পিন তৈরি করতে হবে। 

Google Pay বৈশিষ্ট্য:

  • লেনদেন সরাসরি আপনার ব্যাংক একাউন্ট থেকে হয়। আপনার টাকা কোনো ওয়ালেটের মধ্যে গচ্ছিত রাখতে হয় না।
  • এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে টাকা ট্রান্সফার নিমেষে সম্পন্ন করা যায়।
  • এই অ্যাপের মাধ্যমে করা লেনদেনগুলি নিরাপদ এবং টিজ শিল্ড দ্বারা সুরক্ষিত যা প্রতারণা থেকে 24 × 7 সুরক্ষা সহ বহু-স্তরযুক্ত নিরাপত্তা সরবরাহ করে।
  • ছোট এবং বড় উভয় অংকের লেনদেন বা টাকা ট্রান্সফার অতি সহজ করে তোলে এই অ্যাপ।
  • এই অ্যাপ এর একটি বড় সুবিধা হল ব্যক্তির ব্যাঙ্কের বিবরণ ছাড়াই দ্রুত অর্থ পাঠাতে বা গ্রহণ করতে পারা যায়।

Google Pay যেভাবে কাজ করে

এই অ্যাপটি ব্যবহার করতে হলে আপনার মোবাইলের স্ক্রীন লক বা Google পিন সক্রিয় করতে হবে। অর্থাৎ, প্রতিবার অ্যাপটিখুলতে হলে আপনার স্ক্রীন লক খোলার পিন বা ফিঙ্গার প্রিন্ট দিতে লাগবে। যে মোবাইলে অ্যাপটি ইনস্টল করবেন সেই মোবাইলেই আপনার ব্যাংকের সাথে যুক্ত নাম্বারটি থাকতে হবে। এবং আপনার একটি সক্রিয় UPI পিন (4 থেকে 6 সংখ্যা বিশিষ্ট) থাকতে হবে। উপরুক্ত শর্ত গুলির কোনো একটিরও অন্যথা হলে Google Pay অ্যাপটি কাজ করবেনা।

Google Pay সুবিধা

  • প্রথম সুবিধা হল একাধিক পেমেন্ট বিকল্প। Google Pay ব্যবহারকরে পাঁচটি পদ্ধতির মাধ্যমে লেনদেন করতে পারবেন - Tez মোড, ফোন নম্বর, অ্যাকাউন্ট নম্বর, ইউপিআই ID এবং QR কোড।
  • Tez মোড দ্বারা মোবাইল নাম্বার বা ব্যাঙ্কের বিবরণ ছাড়াই অর্থের সুরক্ষিত আদান প্রদান করা যায়।
  • এই অ্যাপ্লিকেশন মাধ্যমে লেনদেন সহজ এবং তাত্ক্ষণিক।
  • প্রত্যেক লেনদেনের সাথে বিভিন্ন অংকের ক্যাশব্যাক এবং অফার পাওয়া যায়।
  • লেনদেনগুলি মাল্টি লেয়ার নিরাপত্তা অনুসরণ করে এবং Tez শিল্ড দ্বারা সুরক্ষিত।
  • এই অ্যাপ্লিকেশনটি প্রায় সকল ব্যাংকের সাথেই সামঞ্জস্যপূর্ণ।
Google Pay - an ultimate solution to digital payments
Image credits: Google Tez

আরও অন্যান্য tech guide পেতে এখানে ক্লিক করুন।

Google Pay উপসংহার

Google Pay অ্যাপটি ডিজিটাল পেমেন্ট ক্ষেত্রে এক নতুন বিপ্লবের সূচনা করেছে। Tez মোড আপনার ব্যাক্তিগত কোনো বিবরণ ছাড়াই আর্থিক লেনদেন পরিচালনা করতে সক্ষম। ফলে আপনি জালিয়াতি এবং প্রতারনা থেকে রক্ষা পান। এছাড়াও, এই লেনদেনগুলি আপনার স্মার্টফোনে কয়েকটি ক্লিকের সাথে সাথেই সম্পন্ন করা যায়। এবং সর্বোপরি, লেনদেনের সময় ব্যাঙ্কের কোন বিবরণ দিতে না লাগায়, আপনার ব্যাংক অ্যাকাউন্ট কোনরূপ ঝুঁকি থেকে সুরক্ষিত থাকে।
MUST READ: KYC Status Check | How to Process and Update KYC Online

2 comments:

  1. Google pay customer care number?

    ReplyDelete
    Replies
    1. 1800 419 0157 (For Registered Numbers)
      1800 258 2554 (For Un-Registered Numbers)

      Delete

Bottom Ad [Post Page]