হাওড়া থেকে ভেলোর হসপিটাল কিভাবে যাবেন? Howrah to Vellore complete guide in Bangla

Howrah to Vellore complete guide

Howrah to Vellore complete guide in Bangla

হাওড়া থেকে ভেলোর হসপিটাল কিভাবে যাবেন?

স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে CMC Vellore হাসপাতালের নাম দেশের মধ্যে অনন্য। Howrah to Vellore complete guide in Bangla লেখাটির মূল উদ্দেশ্য হল পেসেন্ট এবং তার পরিবারের চিকিৎসা মূলক হাওড়া থেকে ভেলোর যাত্রার সম্পূর্ণ এবং পুঙ্খানুপুঙ্খ বাস্তব অভিজ্ঞতা সমৃদ্ধ গাইডলাইন প্রদান করা।
হাওড়া থেকে প্রায় 1700 কিলোমিটার দূর স্থিত এই CMC hospital এ চিকিৎসা জনিত কারণে পাড়ি দেওয়ার পূর্বে মনে জাগে কিছু সংশয় এবং অনেক প্রশ্ন। যেমন হাসপাতালের অ্যাপয়েন্টমেন্ট কিভাবে নেব, হাওড়া থেকে ভেলোর কিভাবে যাব, ডাক্তারের বুকিং এর জন্য পেমেন্টের পদ্ধতি কী, কোন ডাক্তার কে দেখাবো, ভেলোরে থাকা খাওয়া খরচ কেমন, থাকার ব্যবস্থা হাসপাতালের সামনে না দূরে, যাতায়াতের খরচ কেমন, ট্রেন পৌঁছনোর সময় কখন, ট্রেন জার্নি কতক্ষণ সময় লাগবে ইত্যাদি ইত্যাদি।যদি আপনার মনেও এই একই ধরণের প্রশ্নের আলোড়ন হয়ে থাকে বা আপনি বর্তমানে কিংবা ভবিষ্যতে ভেলোর যাবার উদ্যোগ নিয়ে থাকেন তাহলে আশা করি এই লেখাটি আপনার মনের বহুল সংশয় নিরসনে সক্ষম হবে। লেখাটি আপনার কাজে লাগলে অবশ্যই শেয়ার করুন যার দ্বারা এটি প্রয়োজনে অন্য কারো উপকারে আসতে পারে কারণ sharing is caring.

Click here for how to get repeat appointment in CMC Vellore with hospital number

CMC Vellore appointment online booking |ডাক্তারের এপয়েন্টমেন্ট এর জন্য

সিএমসি ভেলোর নামে পরিচিত খ্রিস্টান মেডিকেল কলেজ এন্ড হসপিটাল এশিয়া মহাদেশের অন্যতম বৃহৎ স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান। এখানকার নির্ভেজাল পরিষেবা এবং ডাক্তার ও স্টাফেদের কর্তব্য নিবেদিত অনবদ্য পরিশ্রম হাসপাতাল কে নিজের জগতে অগ্রগণ্য করে তুলেছে।
CMC Vellore doctor’s appointment online and offline দুভাবেই নেেওয়াযায়। আমার অভিজ্ঞতায় ভেলোরে গিয়ে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার চাইতে অনলাইন এ ঘরে বসে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া বেশি সহজ। অনলাইন এ্যাপয়েন্টমেন্ট নিলে আপনি আগেভাগেই ডাক্তার দেখানোর নির্দিষ্ট দিনক্ষণ জেনে সময়মত ভেলোর যেতে পারবেন এবং বৃথা সময় ও অর্থের অপব্যয় থেকে বাঁচবেন।
ভেলোর হাসপাতালের ওয়েবসাইট https://clin.cmcvellore.ac.in/webapt/ এ গিয়ে নির্দিষ্ট ফর্ম পূরণের মাধ্যমে cmc vellore online registration করে সিনিয়র ডাক্তার (private doctors) এর এ্যাপয়েন্টমেন্ট নেওয়া যায়। ভেলোর ডাক্তারের অনলাইন এ্যাপয়েন্টমেন্ট এর ব্যাপারে বিশদে জানতে এখানে ক্লিক করুন বা এখানে

CMC Vellore doctor’s appointment offline । অফলাইন এ্যাপয়েন্টমেন্টের জন্য

ডাক্তারের অফলাইন এ্যাপয়েন্টমেন্টের জন্য আপনাকে সশরীরে হাসপাতালে উপস্থিত হয়ে নির্দিষ্ট ফর্ম পূরণ করে ডাক্তারের appointment পেতে পারেন। সি এম সি হাসপাতালের মূল গেটে প্রবেশ করলে আপনার চোখে পড়বে ‘silver gate for new appointment’. সেখানে গিয়ে সেখানকার স্টাফদের সাহায্য নিন। আপনি সিনিয়র বা জুনিয়ার (private or general) যেকোনো ডাক্তারের appointment নিতে পারেন।
ভেলোর হসপিটালে র ডাক্তারদের নামের পূর্ণ তালিকা পেতে ক্লিক করুন

Where to stay at Vellore |ভেলোর পৌঁছে কোথায় থাকবেন?

Howrah to Vellore complete guide

ভেলোর হাসপাতালের কাছাকাছি ছোট বড় প্রচুর লজ এবং হোটেল রয়েছে। হাসপাতাল থেকে 2 -10 মিনিটের হাঁটা পথের মধ্যে Rs 250/-  2500/- রেঞ্জের অগনিত থাকার ব্যবস্থা আছে। সেখানে বাসন পত্র ভাড়া করে রান্নাবান্নার ব্যবস্থা থাকে। তাছাড়া আশে পাশে প্রচুর বাঙালি খাবারের রেস্টুরেন্ট চোখে পড়ার মতো।
আমার ব্যক্তিগত অভিজ্ঞতার লজ গুলির মধ্যে- লোকনাথ লজ ( হাসপাতাল থেকে 6-7 মিনিটের মধ্যে সাইদাপেট অটো স্ট্যান্ড এর কাছে), Apollo Lodge (হাসপাতাল থেকে 1 মিনিটের হাঁটা পথ)। অনেক লজ ই 3/5 দিনের advance বুকিং ডিপোজিট এর শর্তে ঘর ভাড়া দিতে রাজি হয়ে থাকে।

How to reach Howrah to Vellore|হাওড়া / কলকাতা থেকে ভেলোর হসপিটালে পৌঁছনোর উপায়

আপনি ট্রেনে করে কিংবা প্লেনে হাওড়া বা কলকাতা থেকে ভেলোর যেতে পারেন। সি এম সি হাসপাতাল এর নিকটবর্তি রেল স্টেশন হলো কাটপাডি (Katpadi) যা প্রায় আট কিলোমিটার দূরে এবং নিকটবর্তী এয়ারপোর্ট হল চেন্নাই এয়ারপোর্ট প্রায় 130 কিলোমিটার দূরত্ব।

Howrah to Vellore by train|হাওড়া থেকে ট্রেন পথে যেভাবে ভেলোর যাবেন

হাওড়া থেকে সিএমসি হসপিটাল ভেলোর যাওয়ার জন্য প্রথমে আপনাকে কাটপাডি স্টেশন আসতে হবে। আপনি যদি হাওড়া যশবন্তপুর এক্সপ্রেস  ধরেন তাহলে ভোররাত পৌনে দুটো নাগাদ কাটপাডি স্টেশন পৌঁছবেন। অত রাতে অজানা স্টেশনে পৌঁছানোর ব্যাপারে দুশ্চিন্তার কিছু নেই কারণ বেশিভাগ পেসেন্ট এবং তার পরিবারেরা এই হাওড়া যশবন্তপুর এক্সপ্রেস কেই হাওড়া থেকে ভেলোর যাওয়ার মাধ্যম হিসেবে বেছে নেন।আরো ভালো করে বলতে গেলে এই ট্রেনটি ভেলোর যাওয়ার ট্রেন হিসেবেই বেশি পরিচিত কারণ প্রতিদিন শয়ে শয়ে পেসেন্ট এবং তার পরিবারেরা বাংলা থেকে এই ট্রেনেই ভেলোর আসেন। মানে এটা অবশ্য লক্ষণীয় যে গোটা ট্রেনের প্রায় অর্ধেকের বেশি প্যাসেঞ্জার সেই রাত দুটোই কাটপাডি স্টেশনে অবতরণ করে থাকে। আর সেই সকল প্যাসেঞ্জারদের জন্য সেই সময় স্টেশনের বাইরে অগণিত অটোরিকশা অপেক্ষা করে থাকে।

150 টকায় অটো রিজার্ভ করে স্টেশন থেকে হাসপাতল মেইন গেট পৌঁছান যায়। বা প্রয়োজনে আপনি 30/40 টাকায় share auto নিতে পারেন। তারপর আপনার পছন্দসই কাছাকাছি হোটেলে উঠতে পারেন। এখানে বলে রাখা দরকার যেহেতু এই ট্রেনেই বেশীরভাগ পেসেন্ট ভেলোরে এসে উপস্থিত হয়ে থাকে তাই ট্রেন টাইম অনুযায়ী ভোর রাত দুটো থেকে সমস্ত হোটেল লজ খোলা থাকে।

হাওড়া থেকে Katpadi ট্রেনে যেতে মোটামুটি 29 ঘণ্টা বা তার বেশী সময় লাগে। হাওড়া থেকে Katpadi যাওয়ার ট্রেন গুলি হলো।

  1. 2510/Guwahati-Bangalore (Kaziranga) SF Express.
  2. 12508/Guwahati – Trivandrum Express.
  3. 12516/Guwahati-Trivandrum Central Express.
  4. 15902/Dibrugarh–Bangalore Weekly Express.
  5. 02851/Santragachi – Ernakulam Weekly Special.
  6. 22851/Santragachi – Mangalore (Vivek) Express.
  7. 22817/Howrah-Mysore Weekly SF Express.
  8. 12863/Howrah-Yesvantpur SF Express.
  9. 16324/Shalimar – Trivandrum Central Express.
  10. 22642/Shalimar – Trivandrum Central SF Express.
  11. 12660/Shalimar-Nagercoil Gurudev Express.
  12. 12867/Howrah-Puducherry (Aurobindo) Express.
  13. 15228/Muzaffarpur-Yesvantpur Weekly Express.
  14. 12254/Anga SF Express.
Howrah-Yesvantpur SF Express এ হওড়া থেকে ভেলোরের ভাড়া
SL Rs. 675/-
3A Rs. 1785/-
2A Rs. 2600/-
Tatkal এ টিকিট এর মূল্য
SL Rs. 865/-
3A Rs. 2205/-
2A Rs. 3125/-

Railways enquiries
আশা করি Howrah to Vellore complete guide in Bangla য় পরিবেশিত এই তথ্যগুলি প্রয়োজনে খুবই কাজের হবে। যদি এই সংক্রান্ত আপনার আরও কিছু জিজ্ঞাস্য থেকে থাকে তাহলে নিঃসংকোচে কমেন্ট করে জানান যথা সম্ভব উত্তরের চেষ্টা করা হবে। প্রয়োজনে লেখাটি share করুন যদি আপনি এটিকে share এর উপযুক্ত বলে বিবেচনা করে থাকেন। ধন্যবাদ।

1 thought on “হাওড়া থেকে ভেলোর হসপিটাল কিভাবে যাবেন? Howrah to Vellore complete guide in Bangla”

  1. চট্টগ্রাম থেকে কিভাবে সহজে CMC Vellore যাওয়া যাবে।best child neurologist এর নাম please

Comments are closed.